আখ্যায়িত করলেন কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ

ভারতের বিজেপি সরকারকে মিথ্যাবাদী বলে আখ্যায়িত করলেন কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ মোদিকে মিথ্যা পরিহার করে আরেকটু স্বচ্ছ ও বাস্তববাদী হওয়ার পরামর্শও দিলেন তিনি।

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে কাশ্মীরকে দেয়া বিশেষ মর্যাদা প্রত্যাহার করা হয়েছে এক বছর আগে। এ নিয়ে প্রচুর তর্কবিতর্ক, সমালোচনা ও বিক্ষোভের প্রকাশ ঘটেছে। তবে কেন্দ্রিয় সরকার শক্ত হাতেই সব কিছুর মোকাবিলা করেছে। কাশ্মীরকে আক্ষরিক অর্থেই অবরুদ্ধ জনপদে পরিণত করা হয়েছে।

এখনো রাজ্যটিতে পূর্ণাঙ্গভাবে স্বাভাবিক জীবনযাত্রা শুরু হয়নি। কেন্দ ীয় শাসনের অন্তর্ভুক্ত করার ঘোষণা দিয়েই কাশ্মীরের রাজনৈতিক নেতাদের গৃহবন্দি করা হয়েছে। এদের মধ্যে ছিলেন ফারুক আব্দুল্লাহ, ওমর আব্দুল্লাহ ও মুফতি মেহবুবা। প্রথম দুজন মুক্তি পেলেও মুফতি মেহবুবা এখনো ছাড়া পাননি।

এ অবস্থায় গত শুক্রবার সাবেক মুখ্যমন্ত্রী তোপ দাগলেন বর্তমান প্রধানমন্ত্রীকে। ক্ষুব্ধ ফারুক আবদুল্লাহ বলেন, ‘ভারতের এই সরকারকে কেউই বিশ্বাস করে না। এরা প্রতিদিনই মিথ্যা কথা বলে।

প্রধানমন্ত্রীর উচিত সত্যের মুখোমুখি হতে শেখা। উনি যা করছেন, সেটা ঠিক নয়, নিজেও তা জানেন।’ বর্তমান ভারতকে গান্ধীর ভারত মনে করেন না কাশ্মীরের ভূতপূর্ব মুখ্যমন্ত্রী।

গান্ধীর ভারতের কোনো আদর্শই তিনি বর্তমান ভারতে দেখছেন না বলে দাবি করে বলেন, ‘আমি প্রধানমন্ত্রীকে কয়েকদিন আগে বলেছিলাম, কাশ্মীরে এত সেনা কেন? আমরা কি যুদ্ধের দিকে যাচ্ছি? কিন্তু তিনি কোনো উত্তর দেননি।’ এনডিটিভি

Spread the love

Leave a Reply

Your email address will not be published.