ইসরাইলি বসতি স্থাপনে সাহায্যকারীদের কর মওকুফ বন্ধে আবেদন

ইসরাইলি বসতি স্থাপনে সাহায্যকারীদের কর মওকুফ বন্ধে আবেদন

6

ইসরাইলি বসতি স্থাপনে সাহায্যকারীদের কর মওকুফ বন্ধে যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগকে আহ্বান জানিয়েছেন দেশটির কংগ্রেসের সদস্য রাশিদা তালিব ও তার প্রগতিশীল বন্ধুরা। মার্কিন কংগ্রেসের (পার্লামেন্ট) এসব সদস্যরা বৃহস্পতিবার এ আহ্বান জানান।

ইসরাইলি বসতি স্থাপনে সাহায্যকারী সংগঠনগুলোর কর মওকুফ বন্ধে যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগকে আহ্বানকারী কংগ্রেস সদস্যরা হলেন রাশিদা তালিব, আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ, কোরি বুশ, আন্দ্রে কারসন, মার্ক পোকন, বেটি ম্যাককালাম ও আয়না প্রেসলি।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগের সচিব জেনেট ইয়েলেনকে এ বিষয়ে একটি চিঠি পাঠিয়েছেন তারা। যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগকে তারা জোর দিয়ে বলেন যে সকল মার্কিন ব্যাক্তি বা সংগঠন আন্তর্জাতিক আইন ভঙ্গ করে (ইসরাইলি বসতি স্থাপনে সাহায্য করছে) তারা কর মওকুফের যোগ্য না।

মার্কিন অর্থ বিভাগকে পাঠানো ওই চিঠিতে তারা বলেন, আমরা খুবই উদ্বিগ্ন যে মার্কিন যুক্তরাষ্ট্রের দাতব্য সংস্থাগুলো তাদের সাহায্য করছে যারা প্রত্যক্ষভাবে ইসরাইলের ওই সব সংগঠনকে সাহায্য করছে যারা অবৈধ ইসরাইলি বসতি স্থাপনে সাহায্য করছে। এসব কর্মকাণ্ডের মাধ্যমে তারা আন্তর্জাতিক আইন ভঙ্গ করে ইসরাইলের অবৈধ বসতিগুলোকে চিরস্থায়ী করার চেষ্টা করছে।

পূর্ব জেরুসালেম ও পার্শ্ববর্তী এলাকাগুলোতে বাস করা ফিরিস্তিনিদের সম্পদ থেকে বেদখল করা ও তাদেরকে বাস্তুচ্যুত করার ক্ষেত্রেও এসব মার্কিন সংস্থাগুলোর হাত আছে। যুক্তরাষ্ট্র যে সকল আন্তর্জাতিক আইন মান্য করে তা চরমভাবে লঙ্ঘিত হচ্ছে এসব মার্কিন দাতব্য সংস্থাগুলোর কারণে। এছাড়া তারা মার্কিন কর আইনও ভঙ্গ করছে। এসব কারণে তাদের কর মওকুফ বন্ধ করা উচিৎ।

ফিলিস্তিনিরা যে সকল ভূখণ্ড নিয়ে ভবিষ্যতে রাষ্ট্র গঠনের স্বপ্ন দেখে তা দখল করে অবৈধ ইসরাইলি বসতি নির্মাণ করা হচ্ছে। পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেমে এসব অবৈধ বসতি নির্মাণের মাধ্যমে আন্তর্জাতিক আইন ও নীতির চরম লঙ্ঘন হচ্ছে। বর্তমানে পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেমে দু শ’ অবৈধ ইহুদি বসতি আছে। এসব ইহুদি বসতিতে ছয় লাখ ইসরাইলি বাস করে। সূত্র : মিডলইস্ট আই

Comments are closed.

%d bloggers like this: