একজন কন্যাকে মানুষ করার দায়িত্ব কিন্ত বাবার চেয়ে মায়ের বেশি, মুন্সিগঞ্জে কন্যা দিবস পালিত

কাজী বিপ্লব হাসানঃ জেলা শিশু একাডেমী প্রাঙ্গনে উক্ত কন্যাশিশু দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক এডভোকেট সোহানা তাহমিনা। তিনি বলেন, একজন কন্যাকে মানুষ করার দায়িত্ব কিন্ত বাবার চেয়ে মায়ের বেশি। শিশুদের বিশেষ করে মেয়েদের বড় করে শিক্ষিত করে গড়ে তোলার ব্যাপারে মায়ের অবদান কিন্তু অনেক বেশি। এটা অস্বীকার করা যায় না। আজ আমি এখানে বক্তব্য দিতে পারছি এর জন্য আমার মায়ের অবদান অনেক বেশি। বাবা টাকা দিয়ে সাহায্য করতে পারে কিন্তু সন্তানকে মানুষ রুপে গড়ে তোলতে হলে মায়ের অবদানই বেশি থাকে। যে মা যত বেশি সক্রিয় থাকে তার সন্তানই তত বেশি শিক্ষিত ও সচেতন নাগরিক হিসেবে গড়ে উঠতে পারে। মেয়েদের এখন আর ঘরে আটকে রাখার জিনিস নয়। তার প্রমান প্রতিবছর এস.এস.সি ও এইচ.এস.সি তে মেয়েদের রেজাল্ট বেশি ভালো হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নারী পুরুষ সমতা রেখেই কাজ করে যাচ্ছেন। কন্যা শিশু দিবসে আমাদের অঙ্গীকার হউক মেয়েদের বিয়ে দিয়ে যেন কাজ শেষ না করি। তাকে শিক্ষিত করে গড়ে তুলে পুরুষের সমতা এনে দেয়। তাতে সে নিজের ভবিষ্যত নিজে গড়তে পারবে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখে শিশু বিষয়ক কর্মকর্তা দেওয়ান হাফিজুর রহমান, মুন্সিগঞ্জ পৌরসভার মহিলা কাউন্সিলর নার্গিস আক্তার। অনুষ্ঠানে সভাপতির বক্তব্য প্রধান করেন জাতীয় মহিলা সংস্থার মুন্সিগঞ্জ জেলার চেয়ারম্যান এড. শামসুন্নাহার শিল্পী।
অনুষ্ঠানের ২য় পর্যায়ে শুধু কন্যা শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ক বিভাগ ১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত এবং খ বিভাগ ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ছাত্রীরা অংশ গ্রহণ করে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.