কঠিন সমীকরণের সামনে বিশ্বকাপ ফাইনালিস্টরা

8

স্পোর্টস ডেস্ক  :   চলতি ইউরো কাপের গ্রুপপর্বের বাকি রয়েছে আর মাত্র ছয়টি ম্যাচ। এসব ম্যাচের ফলের ওপর নির্ভর করছে পাঁচটি দলের ভাগ্য। এরই মধ্যে ১১ দলের নকআউটের টিকিট নিশ্চিত হয়ে গেছে। বাকি থাকা ম্যাচগুলোর পর জানা যাবে, আর কোন পাঁচ দল যাবে শেষ ষোলোতে।

নকআউটের টিকিটের অপেক্ষায় থাকা অন্যতম দল ক্রোয়েশিয়া। সবাইকে চমক দিয়ে ২০১৮ সালের বিশ্বকাপে ফাইনাল খেলেছিল তারা। বিশ্বকাপ না জিতলেও, রানার্সআপ হয়ে ফুটবল বিশ্বকে তাক লাগিয়েছিল ক্রোয়াটরা। কিন্তু তারাই এখন ইউরোর গ্রুপপর্বে বিদায় নেয়ার শঙ্কায়।

ইংল্যান্ডের কাছে ০-১ গোলে হেরে ইউরোর যাত্রা শুরু করেছিলেন লুকা মদ্রিদ, ইভান পেরিসিচরা। পরের ম্যাচে চেক রিপাবলিককেও হারাতে পারেনি, খেলা শেষ হয় ১-১ গোলের ড্রয়ে। যার ফলে আজ স্কটল্যান্ডের বিপক্ষে কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে বিশ্বকাপ ফাইনালিস্টরা।

ডি গ্রুপে দুইটি করে ম্যাচ খেলে ফেলেছে সব। এরই মধ্যে ৪ পয়েন্ট করে পেয়ে নকআউটের টিকিট নিশ্চিত হয়েছে চেক রিপাবলিক ও ইংল্যান্ডের। তবে বিদায় নেয়নি স্কটল্যান্ড ও ক্রোয়েশিয়া। তাদের সামনেও রয়েছে শেষ ষোলোতে যাওয়ার সুযোগ। কেননা এবারের ফরম্যাট অনুযায়ী ছয়টি গ্রুপের মধ্য হতে চারটি থেকে তিন দল উঠবে শেষ ষোলোতে।

আর সে কারণেই আশা বেঁচে রয়েছে ক্রোয়েশিয়ার। আজ বাংলাদেশ সময় রাত ১টায় হতে যাওয়া ম্যাচটিতে যদি জয় লাভ করে ক্রোয়াটরা, তাহলে কোনো সমীকরণ ছাড়াই নকআউট নিশ্চিত হয়ে যাবে তাদের। তবে হেরে গেলে বা ড্র হলেই বিদায়ের দ্বারপ্রান্তে বসতে হবে তাদের।

এরই মধ্যে শেষ হয়ে গেছে এ, বি ও সি গ্রুপের সব ম্যাচ। এ গ্রুপ থেকে ইতালি-ওয়েলস, বি গ্রুপ থেকে বেলজিয়াম-ডেনমার্ক ও সি গ্রুপ থেকে নকআউটে চলে গেছে নেদারল্যান্ডস অস্ট্রিয়া। এই তিন গ্রুপের তৃতীয় দল যথাক্রমে সুইজারল্যান্ড (৪), ফিনল্যান্ড (৩) ও ইউক্রেন (৩)।

আজ যদি স্কটল্যান্ডের বিপক্ষে জয় পায় ক্রোয়েশিয়া, তাহলে তাদের পয়েন্ট হবে ৪। সেক্ষেত্রে ছয় গ্রুপের তিন নম্বর দলগুলোকে নিয়ে পয়েন্ট টেবিল সাজানো হবে, সেখানে ইউক্রেন ও ফিনল্যান্ডের ওপরেই থাকবে ক্রোয়াটরা। ফলে ৪ পয়েন্ট নিয়েই শেষ ষোলোতে চলে যাবে তারা।

এদিকে ক্রোয়েশিয়ার সামনে থাকছে সেরা দুইয়ে থেকে কোনো হিসেবনিকেশ ছাড়াই নকআউটে যাওয়ার সুযোগ। সেক্ষেত্রে স্কটল্যান্ডকে বড় ব্যবধানে হারাতে হবে তাদের। পাশাপাশি চেক রিপাবলিক ও ইংল্যান্ড ম্যাচে যেকোনো এক দলের বড় পরাজয়ের অপেক্ষায়ও থাকতে হবে।

একই সময়ে শুরু হওয়া ইংল্যান্ড-চেক রিপাবলিক ম্যাচ যদি ড্র হয়, তাহলে কোনোভাবেই দুইয়ে উঠতে পারবে না স্কটল্যান্ড। সেক্ষেত্রে নিজেদের ম্যাচ জিতে তৃতীয় হয়েই নকআউটে খেলতে হবে তাদের। ক্রোয়েশিয়ার মতো একই শর্ত প্রযোজ্য স্কটল্যান্ডের বেলায়ও।

Comments are closed.

%d bloggers like this: