কপ-২৬ যৌথ অনুষ্ঠানে আগ্রহী বাংলাদেশ

কপ-২৬ যৌথ অনুষ্ঠানে আগ্রহী বাংলাদেশ

2

অনলাইন ডেস্ক: চলতি বছরের নভেম্বরে জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলন কপ-২৬ হবে যুক্তরাজ্যের গ্লাসগোতে। ওই সময়ে বাংলাদেশসহ অন্যান্য দেশ, যারা জলবায়ু পরিবর্তনজনিত কারণে অধিক ক্ষতিগ্রস্ত, তাদের জন্য যৌথভাবে পৃথক একটি অনুষ্ঠান করার প্রস্তাব দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) লন্ডনে কপ-২৬-এর প্রেসিডেন্ট ডেজিগনেট অলোক শর্মার সঙ্গে এক বৈঠকে এ প্রস্তাব দেন পররাষ্ট্রমন্ত্রী।

দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ বর্তমানে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর জোট ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) সভাপতির দায়িত্ব পালন করছে। এ জন্য সিভিএফ কপ-২৬ যৌথ অনুষ্ঠানে আগ্রহী বাংলাদেশ। অলোক শর্মার সঙ্গে আলোচনায় মন্ত্রী সবুজ প্রযুক্তি ও বিনিয়োগ এবং জলবায়ুর প্রভাব হ্রাসের জন্য দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরালো করার ওপর জোর দেন।

এর উত্তরে অলোক শর্মা জলবায়ু পরিবর্তন রোধে সর্বাত্মক সহায়তার বিষয়ে যুক্তরাজ্যের পক্ষ থেকে আশ্বাস দেন। তিনি সবুজ অর্থায়ন ও বিনিয়োগসহ অন্যান্য বিষয়ে একসঙ্গে কাজ করার আগ্রহ ব্যক্ত করেন। বৈঠকে রাষ্ট্রদূত সাইদা মোনা তাসনিমসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

Comments are closed.

%d bloggers like this: