কেন হারিয়ে যাচ্ছে লি, শোয়েবদের সেই গতি

কেন হারিয়ে যাচ্ছে লি, শোয়েবদের সেই গতি

0

অনলাইন ডেস্ক:  বর্তমানে ক্রিকেটে এক্সপ্রেস বোলিং দেখতে পাওয়া যায় না কেন? বর্তমানে পেস বোলাররা কেন ১৫০ কিলোমিটারের বেশি গতিতে ধারাবাহিকভাবে বল করেন না? কেন ব্রেট লি, শোয়েব আখতারের সেই ভয়ঙ্কর গতিতে জসপ্রীত বুমরাহ, মিচেল স্টার্ক, জোফ্রে আর্চারদের বল করতে দেখা যায় না? কেন নতুন প্রজন্মের বোলাররা শোয়েব আখতার, ব্রেট লিদের গতিকে পেছনে ফেলতে পারেন না? কেন পেস বোলররা গতিতে নতুন রেকর্ড করেন না? এমন হাজারো প্রশ্নের উত্তর দিলেন অস্ট্রেলিয়ার সাবেক পেস বোলার শন টেট।

স্পোর্টস ক্রীড়ার সাথে কথা বলতে গিয়ে তিনি জানালেন, বর্তমানে যেভাবে নতুনত্ব এসেছে তাতে ক্রিকেটারদের ওপর অনেক কিছু চাপিয়ে দেয়া হচ্ছে। তেমনই বোলারদেরও বলে দেয়া হচ্ছে, তুমি এটা করতে পারবে, এটা করতে পারবে না! এর ফলে নতুন যুগে দাঁড়িয়ে বোলাররা নিজেদের গতি তুলতে পারছেন না। ফলে বর্তমানে ১৫০ কিলোমিটারের বেশি গতিতে বোলারদের বল করতে দেখাটা খুবই মুস্কিল হয়ে যাচ্ছে।

শন টেট জানিয়েছেন, ‘আমি এই বিষয়ে এক ঘণ্টা

কথা বলতে পারি … আমি মনে করি আপনি এখনই যেকোনো জায়গায় যান, বোলিং প্রোগ্রামগুলো অনেকটা একই রকম হয়ে থাকে। কাজের চাপ, প্রোগ্রাম, আপনাকে এটা করতে হবে, আপনাকে সেটা করতে হবে। যখন আমি খেলেছিলাম, তার আগে শোয়েব এবং ব্রেট লি, আমাদের প্রোগ্রামগুলো ছিল। কিন্তু তাদের মধ্যে আমাদের একটি বড় ইনপুট ছিল। আমরা প্রায় রোবট ধরনের জিনিসের মুখোমুখি হইনি। দিনের শুরু থেকে দিনের শেষ পর্যন্ত আপনাকে একই কাজ করতে হতো না। আপনাকে সব সময় কী করতে হবে, তা অন্যের মাধ্যমে ঠিক করা হতো না। আপনি আপনার ক্যারিয়ারের ওপর কিছুটা চাপ দিচ্ছেন এবং আপনার শরীরের জন্য যা ভালো মনে করছেন তা করছেন।

আসলে একজন বোলারের জন্য বহু মানুষ নিযুক্ত রয়েছেন। যদি কোনো রকমভাবে একজন বোলারের চোট আঘাত বা ক্ষতি হয় তাহলে দলের অন্য সদস্যদের সমালোচনা শুনতে হবে। এ ছাড়াও তারা জানে কিভাবে বোলারদের ক্রিকেট জীবনকে দীর্ঘায়িত করতে হবে। তারা সেভাবেই পরিকল্পনা করে দিচ্ছে, আর বোলাররাও সেটা মানছেন। তাই বর্তমানে ১৫০ কিলোমিটারের বেশি গতির বল খুব একটা বেশি দেখা যাচ্ছে না।

সূত্র : হিন্দুস্তান টাইমস

Comments are closed.

%d bloggers like this: