জাতীয় গ্রিডে যুক্ত হলো ৫০ লাখ ঘনফুট গ্যাস

জাতীয় গ্রিডে যুক্ত হলো ৫০ লাখ ঘনফুট গ্যাস

0

অনলা্জইন ডেস্ক: তীয় গ্রিডে যুক্ত হলো আরও ৫০ লাখ ঘনফুট গ্যাস। হরিপুর গ্যাস ক্ষেত্রের সিলেট ৯ নম্বর কূপ থেকে প্রতিদিন এই গ্যাস সরবরাহ করা হবে।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) এই গ্যাস সরবরাহ শুরু করা হয়েছে। এ দিন কেরানীগঞ্জে এক অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের হরিপুর ফিল্ডে খননকৃত সিলেট ৯ নম্বর কূপ থেকে দৈনিক ৫০ লাখ ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ কার্যক্রম ঘোষণা করা হয়েছে। আজ থেকেই এ গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ শুরু হয়েছে।

জানা যায়, এই কূপে খননকাজ শুরু হয় ২০২০ সালের ১ অক্টোবর এবং শেষ হয় ২০২১ সালের ২১ জানুয়ারি।‌ কূপের এক হাজার ২৩৪ থেকে এক হাজার ২৯৮ মিটার নিচের স্তরে প্রথমে গ্যাস পাওয়া যায়। এরপর আবার এক হাজার ৩৫৭ থেকে এক হাজার ৩৮৪ মিটার গভীরে গ্যাস পাওয়া যায়। পরে একই কূপের এক হাজার ৭৯১.৫ থেকে এক হাজার ৭৯৭.৫ মিটার এবং এক হাজার ৮৯৮ থেকে এক হাজার ৯৪৭ মিটার স্তরে গ্যাসের সন্ধান পাওয়া যায়। বর্তমানে এই কূপের সর্বনিম্ন স্তর থেকে গ্যাস উত্তোলন করা হচ্ছে।

প্রসঙ্গত, দেশে গ্যাস ক্ষেত্র ছিল ২৭টি। এবার মুজিববর্ষে এসে নতুন একটি গ্যাস ক্ষেত্র ঘোষণায় এ সংখ্যা বেড়ে হয়েছে ২৮টি। এই ২৮টির মধ্যে ১১টির অবস্থানই সিলেটে। নতুন এ গ্যাস ক্ষেত্রটির অবস্থান সিলেট জেলার জকিগঞ্জ উপজেলার আনন্দপুর গ্রামে।ভোরের কাগজ

Comments are closed.

%d bloggers like this: