জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মত বিনিময় সভা

কাজী বিপ্লাব হাসান: “ মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি”

এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে মুন্সিগঞ্জ জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ (১৭-২৩ জুলাই) পালিত হচ্ছে। আজ ১৭ জুলাই ১ম দিনে জেলা প্রশাসক কার্যালয়ে সাংবাদিকদের সাথে এক মত বিনিময় সভার আয়োজন করে জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর কর্তৃপক্ষ।
উক্ত মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক এস.এম.শফিক। জেলা মৎস্য কর্মকর্তা নৃপেন্দ্র নাথ বিশ্বাসের সভাপতিত্বে উক্ত সভায় জেলার ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার বিভিন্ন সাংবাদিক উপস্থিত ছিলেন।
উক্ত মত বিনিময় সভায় কিভাবে মৎস্য উৎপাদন বৃদ্ধি করা যেতে পারে সে বিষয়ে সাংবাদিকদের কাছ থেকে মতামত জানতে চাওয়া হয়। কারন্টে জাল নিয়ন্ত্রন করে, জাটকা নিধন বন্ধ করে, ডিমওয়ালা ইলিশ অর্থাৎ মা ইলিশ না ধরে ইলিশ মাছ তথা যেকোন মাছের ই বৃদ্ধি করা যেতে পারে বলে সভায় বলা হয়। প্রত্যকের বাড়ির আশেপাশের কচুরীপানা যুক্ত মজা পুকুর পরিষ্কার করে মাছ চাষ করতে সকলকে উদ্যেগ নিতে বলা হয়।
মুন্সিগঞ্জে মৎস্য চাষীদের মৎস্য অধিদপ্তর কর্তৃক ৩৭ লক্ষ টাকা অনুদান দেয়া হয়েছে যা আর ফেরত দিতে হবে না। জাটকা মাছ ধরা থেকে বিরত থাকা অবস্থায় মুন্সিগঞ্জের বি জিএম কার্ডের মাধ্যমে চার মাস ধরে ২৩৩৫ জন জেলেকে ৪০ কেজি করে চাল দেয়া হয়েছে বলে মৎস্য অধিদপ্তর থেকে জানানো হয়। মাছ চাষের বৃদ্ধির জন্য কী করা প্রয়োজন সে বিষয়ে মৎস্য অধিদপ্তর থেকে উক্ত অনুষ্ঠানে জানানো হয় এবং অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।

Spread the love

Comments are closed.