ট্রাম্পের ইসরাইলপন্থী নীতি পরিবর্তনে বাইডেনকে চিঠি মার্কিন কংগ্রেস সদস্যদের

ট্রাম্পের ইসরাইলপন্থী নীতি পরিবর্তনে বাইডেনকে চিঠি মার্কিন কংগ্রেস সদস্যদের

25

যুক্তরাষ্ট্রের আইন পরিষদ কংগ্রেসের ৭৩ সদস্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে তার পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্পের প্রণীত ইসরাইলের প্রতি পক্ষপাতিত্বমূলক নীতি পরিবর্তনের আহ্বান জানিয়ে এক চিঠি দিয়েছেন। ডেমোক্রেট দলীয় এই সদস্যরা চিঠিতে ফিলিস্তিনে ইসরাইলের দখলদারিত্বের বিষয়ে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের সমর্থনমূলক নীতি পরিবর্তন করার আহ্বান জানান।

বুধবার কংগ্রেস সদস্যদের পাঠানো এই চিঠিতে বাইডেনের প্রতি ট্রাম্পের ‘শতাব্দীর সেরা চুক্তির’ মধ্য থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের ওপর জোর দেয়ার আহ্বান জানানো হয়।

চিঠিতে বলা হয়, ‘সহিংসতার বিস্তার দুঃখজনকভাবে স্মরণ করিয়ে দেয় ইসরাইলি-ফিলিস্তিনি সংঘাতের সামরিক উপায়ে কোনো সমাধান নেই এবং শুধু কূটনীতিক ভাবে নাগরিক ও রাজনৈতিক অধিকার, নিরাপত্তা ও আত্ম-নিয়ন্ত্রণাধিকারে উভয় জনগণকে নিশ্চিয়তা দানকারী দুই রাষ্ট্রভিত্তিক সমাধানে অগ্রসর হওয়ার মাধ্যমেই তার সমাধান হতে পারে।

প্রতিনিধি পরিষদ সদস্য গ্যারি কনোলি, পিটার ওয়েলচ ও জেন শাকাওস্কির নেতৃত্বে এই কংগ্রেস সদস্যরা এই চিঠিতে জেরুসালেমে মার্কিন কনস্যুলেট খোলা, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ও রাজস্ব বিভাগের নির্দেশনায় আন্তর্জাতিক আইন অনুসারে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলি বসতি স্থাপনকে অবৈধ হিসেবে অন্তর্ভূক্তকরণ এবং পূর্ব জেরুসালেম ও ফিলিস্তিন ভূখণ্ড থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদের বিরোধিতার জন্য আহ্বান জানান।

সূত্র : মিডল ইস্ট মনিটর

Comments are closed.

%d bloggers like this: