ডুবে যাওয়া সেই সাবমেরিনটি উদ্ধার করবে ইন্দোনেশিয়া

11

আন্তর্জাতিক ডেস্ক  :  বালি উপকূলে ডুবে যাওয়া সেই সাবমেরিনটি উদ্ধার করবে বলে জানিয়েছে ইন্দোনেশিয়া। সম্প্রতি দুর্ঘটনায় নিহত ৫৩ জন ক্রু সদস্যকে শ্রদ্ধা জানাতে স্বজনরা সমুদ্রের দিকে ফুল নিক্ষেপ করেছেন। আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে

এর আগে রোববার (২৫ এপ্রিল) দেশটির সামরিক বাহিনীর পক্ষ থেকে জানানো হয়, কেআরআই নাংগালা-৪০২ নামে ওই সাবমেরিনটি তিনটি খণ্ডে টুকরো হয়ে যাওয়া অবস্থায় সমুদ্রের তলায় পাওয়া গেছে।

দেশটির নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, তারা চীনের পাঠানো জাহাজসহ দুটি জাহাজের জন্য অপেক্ষায় ছিল, যা গভীর সমুদ্রে উদ্ধার কাজের জন্য ব্যবহার হয়।

নৌবাহিনীর প্রধান ইউদো মারজোনো বলেন, উদ্ধারের জন্য সম্ভাব্য অপশনগুলোর মধ্যে রয়েছে- উচ্চশক্তিযুক্ত চুম্বক ও এয়ার বেলুনের মাধ্যমে কাজ করা। তবে কীভাবে এবং কখন টুকরো হয়ে যাওয়া ওই সাবমেরিনটি ভূপৃষ্ঠে আনা হবে তা এখনও অনিশ্চিত।

তিনি সাংবাদিকদেরকে বলেন, ‘নির্দিষ্ট করে সময় বলা কঠিন, তবে সহায়তা আসার সঙ্গে সঙ্গে আমরা উদ্ধার কাজ শুরু করবো, এটা বলতে পারি।’

মারজোনো আরও বলেন, সাবমেরিনের ক্রুরা এখনও জাহাজের ভেতরেই রয়েছে বলে তার বিশ্বাস।

সিঙ্গাপুরের কাছ থেকে ধার নেয়া একটি উদ্ধারকারী জাহাজের সাহায্যে তোলা ছবিতে দেখা যায়, জার্মানির তৈরি সাবমেরিনটি সমুদ্রের ৮৫০ মিটার গভীরে নিমজ্জিত অবস্থায় রয়েছে। স্ক্যান করা ছবি আরও নিশ্চিত করেছে যে, সাবমেরিনটিতে আর কেউ বেঁচে নেই।

সাবমেরিনটি জার্মানির তৈরি। ইন্দোনেশিয়ায় ব্যবহৃত প্রথম পাঁচটি সাবমেরিনের একটি হলো এটি। সত্তরের দশকের শেষ দিকে এটি তৈরি করা হয়েছিল।

Comments are closed.

%d bloggers like this: