তালেবানের ২৬ সদস্যের মন্ত্রিসভার গঠন প্রায় সম্পন্ন

তালেবানের ২৬ সদস্যের মন্ত্রিসভার গঠন প্রায় সম্পন্ন

3

তালেবান শিগগিরই ২৬ সদস্যের মন্ত্রিসভার ঘোষণা দিতে যাচ্ছে। এতে ‘রাহবারি শূরা’ বা নেতৃত্বদানকারী কাউন্সিলের সকল সদস্য অন্তর্ভুক্ত থাকবেন বলে জানা গেছে।

তালেবানের সুপ্রিম কমান্ডার, হাইবাতুল্লাহ আখুন্দজাদা, তার সহকারী, হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দীন হাক্কানি, তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব এবং তালেবান মিলিটারি কমিশনের প্রধানের সাথে তালিবানের জন্মস্থান হিসেবে খ্যাত, কান্দাহার শহরে সরকার গঠন সম্পর্কিত শলা-পরামর্শ শুরু করেছেন বলে তালেবানের সাথে সংশ্লিষ্ট একটি সূত্র ভয়েস অব আমেরিকাকে জানিয়েছে।

এর আগে তালেবানের অন্য এক উর্ধ্বতন নেতা শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই শনিবার টেলিভিশনে দেয়া ভাষণে বলেন, বর্তমানে তালেবান নেতৃত্ব ফগানিস্তানের অভ্যন্তরে এবং বাইরে গ্রহণযোগ্য ও স্বীকৃত হবে এমন একটি সরকার গঠনে বিভিন্ন জাতিগোষ্ঠী, রাজনৈতিক দল এবং ইসলামী আমিরাতের মধ্যে আলোচনা চালিয়ে যাচ্ছে।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ ভয়েস অব আমেরিকাকে জানান, এই প্রক্রিয়া সম্পন্নপ্রায়I তালেবান নেতা জানান, তালেবান নেতৃত্ব প্রধান সহকারী সিরাজুদ্দীন হাক্কানি এবং অপর সহকারী প্রধান, মোল্লা মোহাম্মদ ইয়াকুবকে মন্ত্রিসভার নাম চূড়ান্ত করার দায়িত্ব দিয়েছে। তিনি জানান, এই মন্ত্রিসভায় ২৬ জন সদস্য থাকতে পারেন এবং যাতে কাউন্সিলের বাইরের লোকজনও শামিল হতে পারেন।
সর্বোচ্চ নেতা আখুন্দজাদা নিজে মন্ত্রিসভার সদস্যদের চূড়ান্ত অনুমোদন দেবেন।
সূত্র : ভয়েস অব আমেরিকা

Comments are closed.

%d bloggers like this: