নতুন শিক্ষাক্রমে ছেলে-মেয়েরা আনন্দে পড়াশোনা শিখবে : শিক্ষামন্ত্রী

নতুন শিক্ষাক্রমে ছেলে-মেয়েরা আনন্দে পড়াশোনা শিখবে : শিক্ষামন্ত্রী

0

নতুন শিক্ষাক্রমে ছেলে-মেয়েরা আনন্দের মধ্যে পড়াশোনা শিখবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। তিনি বলেছেন, ‘আমাদের বর্তমান কারিকুলামে যেগুলো আছে, সেগুলোও থাকবে এবং যেখানে যেটি ভালো কাজ করবে, সেটি আমরা গ্রহণ করছি। আর এ শিক্ষাক্রমে আনন্দের মধ্য দিয়ে ছেলে-মেয়েরা পড়াশোনা শিখবে। তারা কাজ করে করে শিখবে।

শনিবার দুপুরে চাঁদপুর স্টেডিয়ামে জেলা আওয়ামী লীগ আয়োজিত তৃণমূল প্রতিনিধি সভায় যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

দীপুমনি বলেন, ‘আমরা এখানে শিক্ষকদের যেমন প্রশিক্ষণ দিব, আমাদের টিচার্স গাইড যেগুলো, সেগুলো তৈরি হবে। আশা করি শিক্ষকদের জন্য এটি তত কঠিন কিছু হবে না এবং শিক্ষকদের ব্যাপক প্রশিক্ষণের প্রস্তুতি ইতোমধ্যেই নিয়েছি ও চলমান আছে। আশা করি কোন সমস্যা হবে না।

শিক্ষামন্ত্রী আরো বলেন, ‘শিক্ষার মান উন্নয়নের জন্য সব কিছুই করা হচ্ছে। আপনারা জানেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত ১০ বছর সকল শিশুকে শিক্ষায় আনর জন্য কাজ করে গেছে। এখন যখন আমরা সকলকে শিক্ষার আওতায় আনতে পেরেছি, এখন আমরা শিক্ষার মানটাকে উন্নত করার জন্য বিশেষভাবে গুরুত্ব দিচ্ছি।

তিনি বলেন, আগেও শিক্ষার মানের দিকে আমাদের নজর ছিল। কিন্তু তখন সংখ্যাটাও একটি গুরুত্বপূর্ণ বিষয় ছিল। আর এখন মানটাই সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয়। এজন্য কারিকুলাম সংশোধন, মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন আনা, শিক্ষক প্রশিক্ষণ, লাগসই প্রযুক্তি ব্যবহার, অবকাঠামোগত উন্নয়ন- এসবের মধ্যেই দিয়ে মানসম্মত শিক্ষা দেয়া সম্ভব। আর এ জন্য বই পড়ে শুধু পড়াশোনা নয়, বাচ্চারা খেলাধুলার মধ্যে শিখবে, আনন্দের মধ্য দিয়ে শিখবে, কাজ কর্ম করে শিখবে এবং সমাজ অর্থাৎ কমিউনিটির বিভিন্ন কাজের মধ্য দিয়ে শিখবে।

সূত্র : ইউএনবি

Comments are closed.

%d bloggers like this: