পদ্মা সেতুর কাজ বাকি ৫.৫ শতাংশ

পদ্মা সেতুর কাজ বাকি ৫.৫ শতাংশ

0
তুষার আহাম্মেদ- পদ্মা সেতুর কাজ বাকি রয়েছে আর মাত্র সাড়ে পাঁচ শতাংশ। সময়সীমা অনুযায়ী, আগামী ১০ মাসের মধ্যে মূল সেতুর বাকি থাকা এই কাজ সম্পন্ন করতে হবে। গতকাল বুধবার সকালে পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, ‘পদ্মা সেতুর কাজের অগ্রগতি ৯৪ দশমিক ৫০ শতাংশ এবং আর্থিক অগ্রগতি (ব্যয়) ৯০ দশমিক ১৮ শতাংশ। মূল সেতুর কাজের চুক্তিমূল্য প্রায় ১২ হাজার ৪৯৪ কোটি টাকা। চলতি বছরের ৩১ আগস্ট পর্যন্ত ব্যয় হয়েছে ১১ হাজার ২৬৮ কোটি টাকা।’
তিনি জানান, শেয়ার পকেট স্থাপনে কাজের অগ্রগতি ৬০ শতাংশ ও প্যারাপেট ওয়াল স্থাপন কাজের অগ্রগতি ৪৬ শতাংশ। সেতুতে পাঁচ হাজার ৮৩৪টি শেয়ার পকেটের মধ্যে তিন হাজার ৪৮৪টি স্থাপন করা হয়েছে। প্রায় ১২ হাজার ৩৯০টি প্যারাপেট ওয়ালের মধ্যে পাঁচ হাজার ৬৭০টি স্থাপন হয়েছে।
মাওয়া ও জাজিরায় সুপার টি গার্ডার, আই গার্ডার স্থাপন শতভাগ শেষ হয়েছে। মূল সেতুতে দুই হাজার ৯১৭টি রোড স্ল্যাব এবং দুই হাজার ৯৫৯টি রেলস্লাব বসানোর কাজও শতভাগ শেষ।
তিনি আরও জানান, নদী শাসন কাজের অগ্রগতি ৮৪ দশমিক ৭৫ শতাংশ।
পদ্মা সেতু প্রকল্পের মোট বাজেট ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা। ৩১ আগস্ট পর্যন্ত ব্যয় হয়েছে ২৫ হাজার ৮৮৯ কোটি ৯৪ লাখ টাকা। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮৭ দশমিক ৭৫ শতাংশ।

Comments are closed.

%d bloggers like this: