পুলিশের বর্বরতা বন্ধের দাবিতে বিক্ষোভ শুরু হয়েছিল ৭ ই অক্টোবর থেকে

নাইজেরিয়ার প্রতিবাদ: পুলিশ প্রধান রাস্তায় সহিংসতার মধ্যে ‘সমস্ত সংস্থান’ মোতায়েন করেছেন
রাস্তার সহিংসতা ও লুটপাটের দিনগুলি বন্ধ করার জন্য নাইজেরিয়ার পুলিশ প্রধান তাত্ক্ষণিকভাবে সমস্ত পুলিশ সংস্থানকে জড়ো করার নির্দেশ দিয়েছেন।
মোহাম্মদ আদমু বলেছিলেন যে অপরাধীরা পুলিশ বিরোধী বর্বরতা বিক্ষোভ হাইজ্যাক করে এবং জনসাধারণের জায়গা দখল করেছে।

তিনি বলেছিলেন এটি আর গ্রহণযোগ্য নয়। পুলিশ আধিকারিকরা বলেছিলেন যে তাদেরকে সহিংসতা, হত্যা, লুটপাট এবং সম্পত্তি ধ্বংস শেষ করার নির্দেশ দেওয়া হয়েছিল।

পুলিশের বর্বরতা বন্ধের দাবিতে বিক্ষোভ শুরু হয়েছিল ৭ ই অক্টোবর থেকে।

তরুণদের দ্বারা আধিপত্য বিস্তারকারী এই বিক্ষোভগুলি পুলিশ ইউনিট, স্পেশাল-অ্যান্টি-র্যাব্রি স্কোয়াড (সারস) ভেঙে দেওয়ার আহ্বান জানিয়ে শুরু হয়েছিল।
কীভাবে শেষ সরস বিক্ষোভ নাইজেরিয়াকে চিরতরে বদলে দিয়েছে
রাষ্ট্রপতি মুহম্মু বুহারি কয়েক দিন পরে হয়রানি, চাঁদাবাজি, নির্যাতন এবং বিচার বহির্ভূত হত্যার অভিযোগে সরস ইউনিটটি ভেঙে দিয়েছেন, তবে নাইজেরিয়া পরিচালিত হওয়ার পথে ব্যাপক সংস্কারের দাবিতে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

মঙ্গলবার দেশের বৃহত্তম শহর লোগোসে নিরস্ত্র আন্দোলনকারীদের গুলি করার পরে তারা আরও বেড়ে যায়। অধিকার গোষ্ঠী অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে যে সুরক্ষা বাহিনী কমপক্ষে 12 জনকে হত্যা করেছে। নাইজেরিয়ার সেনাবাহিনী কোনও জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে।

লেগোস সাম্প্রতিক দিনগুলিতে দোকান, মল এবং গুদামগুলিতে ব্যাপক লুটপাট করেছে এবং বিশিষ্ট রাজনীতিবিদদের ব্যবসাকে লক্ষ্য করে সম্পত্তি ক্ষতিগ্রস্থ হয়েছে। বেশ কয়েকটি ভবন জ্বালিয়ে দেওয়া হয়েছে এবং কারাগারে হামলা করা হয়েছে।

শনিবার অন্য কোথাও, জোস শহরের কেন্দ্রীয় শহর বুকুরুতে কয়েক শতাধিক লোক সরকারি গুদামে লুটপাটের খবর পেয়েছে।

কোভিড -১৯-এর বিস্তার নিয়ন্ত্রণে সহায়তার জন্য লকডাউনের সময় বিতরণ করার জন্য খাদ্য সরবরাহের জন্য গুদামগুলি সরবরাহ করা হয়েছিল বলে জানা গেছে।
রাষ্ট্রপতি বুহারি বলেছেন যে নাইজেরিয়ার সর্বত্র বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে রাস্তায় সহিংসতায় কমপক্ষে ৬৯ জন মারা গেছে – মূলত বেসামরিক নাগরিকরা, তবে পুলিশ কর্মকর্তা ও সৈন্যরাও।

শনিবার নাইজেরিয়ার পুলিশ বাহিনী টুইট করেছে যে পুলিশ মহাপরিদর্শক জনাব আদমু তাদের “যথেষ্ট যথেষ্ট” বলেছিলেন এবং কর্মকর্তাদের “অনাচারে আরও স্লাইড থামানোর জন্য সমস্ত বৈধ উপায় ব্যবহার করার” নির্দেশ দিয়েছেন।

এতে আরও যোগ করা হয়েছে যে মিঃ আদমু “সমস্যা সমাধানকারীদের সতর্ক করে দিয়ে বলেছেন যে আরও আইন-শৃঙ্খলা ভঙ্গ করার জন্য বেরিয়ে এসে জাতির সম্মিলিত ইচ্ছার পরীক্ষা না করা।

শুক্রবার লাগোসে বিক্ষোভ আয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী একটি দল লোকজনকে ঘরে বসে থাকার আহ্বান জানিয়েছিল।

নারীবাদী জোট লোকদের তাদের রাজ্যে যে কোনও কারফিউ অনুসরণ করার পরামর্শ দেয়।

গ্রুপটি বলেছে যে এটি আর এর প্রতিবাদের জন্য অনুদান গ্রহণ করবে না।
নাইজেরিয়ার রাস্তার প্রতিবাদের বিষয়ে আরও:

ইন্ডসার্সের বিক্ষোভের গুলিতে নাইজেরিয়ান আতঙ্ক
নাইজেরিয়ার চারপাশে জাল গল্পগুলি প্রতিবাদ করে
নাইজেরিয়ার বিক্ষোভকারীরা কেন বেওনকে নিয়ে ক্ষুব্ধ
প্রতিবাদ কীভাবে বিশ্বব্যাপী গেল।b b c

Spread the love

Leave a Reply

Your email address will not be published.