প্রথমবারের মতো রাইস ট্রান্সপ্লান্টারে ধান রোপণ

প্রথমবারের মতো রাইস ট্রান্সপ্লান্টারে ধান রোপণ

11
তুষার আহাম্মেদ- মুন্সিগঞ্জের সিরাজদিখানে এই প্রথম রাইস ট্রান্সপ্লান্টারে রোপা আমন ধান প্রদর্শনী রোপণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। কৃষি অফিসের বাস্তবায়নে এসিআই মটরস এর সহযোগিতায় বৃহস্পতিবার সকাল ১১ টার দিকে উপজেলার ইছাপুরা ইউনিয়নের লালবাড়ি এলাকায় এই ধান রোপণ করা হয়।
উপজেলা কৃষি কর্মকর্তা কল্যান কুমার সরকারের সভাপতিত্বে প্রধান হিসেবে অতিথি ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জেলার উপ-পরিচালক খুরশেদ আলম। আরো উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোহাসিনা জাহান তোরণ, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. মোশারফ হোসেন, এসিআই মটরস মার্কেটিং অফিসার সুব্রত চন্দ্র ধর, যন্ত্রের মালিক কৃষক হুমায়ুন কবির সাগর, ইছাপুরা ইউনিয়ন যুবলীগের সভাপতি সুখন চৌধুর, কৃষক লিটন হোসেন সহ আরো অনেকে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মুন্সিগঞ্জ জেলার উপ-পরিচালক খুরশীদ আলম বলেন, ব্রি ধান ৪৯ ও বিনা ১১ জাতের রোপা আমন ধান এ বছর ৮ হেক্টর জমিতে রোপণ করা হবে। এছাড়া উন্নত বিশ্বে যান্ত্রিক প্রযুক্তির মাধ্যমেই কৃষিতে বিপ্লব সাধিত হয়েছে। দেরিতে ধান রোপণের ফলে বোরো, আমন ও আউশ মৌসুমে প্রতিদিনে হেক্টর প্রতি যথাক্রমে ৬০, ৫৫ ও ৯ কেজি ফলন কমে যায়। ফলশ্রুতিতে আশানুরূপ ফলন না হওয়ায় শস্য উৎপাদন কমে যাচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণের একমাত্র উপায় হচ্ছে যান্ত্রিক পদ্ধতিতে চারা রোপণ।

Comments are closed.

%d bloggers like this: