বিদেশে হস্তক্ষেপ আর হবে না: বাইডেন

বিদেশে হস্তক্ষেপ আর হবে না: বাইডেন

0

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে আফগান যুদ্ধের পর আর কোনো দেশে সামরিক হস্তক্ষেপ করবে না যুক্তরাষ্ট্র। ২০ বছর ধরে চলা অব্যাহত সঙ্ঘাত শেষে আফগান যুদ্ধের অবসানের পর জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে তিনি এসব কথা বলেন। মঙ্গলবার বাইডেন তার ওই ভাষণে আরো বলেন যে অন্য দেশগুলোর জাতি গঠনে (পশ্চিমা ধাঁচের গণতন্ত্র প্রতিষ্ঠা করতে) আর কখনো বড় ধরনের সামরিক অভিযান চালাবে না যুক্তরাষ্ট্র।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর তারিখের ২০ বছর পূর্তির মাত্র ১১ দিন আগে এসব কথা বলেন তিনি। ওই বছরের ১১ সেপ্টেম্বর তারিখে উগ্রবাদী হামলার কারণেই যুক্তরাষ্ট্র আফগানিস্তানে সামরিক হস্তক্ষেপ করে।

এ বিষয়ে হোয়াইট হাউস থেকে দেয়া এক ভাষণে বাইডেন বলেন, ‘আমার আমেরিকান ভাইয়েরা, আফগান যুদ্ধের অবসান হয়েছে। আমি চতুর্থ প্রেসিডেন্ট হিসেবে এ যুদ্ধের মুখোমুখি হয়েছিলাম। আমি বারবার এমন প্রশ্নের সম্মুখীন হয়েছিলাম যে

কখন আর কিভাবে এ আফগান যুদ্ধের অবসান হবে। আমি যখন মার্কিন প্রেসিডেন্ট পদে নির্বাচনে লড়ছিলাম, তখন আমি প্রতিজ্ঞা করেছিলাম যে আমি এ যুদ্ধের অবসান করব। আজ আমি আমার প্রতিজ্ঞা রক্ষা করেছি। মার্কিন জনগণকে এখন সত্যি কথাটা বলে দেয়া দরকার, আর ওই সত্যি কথাটা হলো এই যে আমরা এত দিন কোনো ধরনের নির্দিষ্ট লক্ষ্য ছাড়াই আফগানিস্তানে যুদ্ধ চালিয়েছিলাম।

আফগানিস্তানের ব্যাপারে যে সিদ্ধান্ত নেয়া হয়েছে, তা শুধু আফগানিস্তানের জন্যই প্রযোজ্য নয় (সকল দেশের ক্ষেত্রেই এ নীতি প্রয়োগ করা হবে)। অন্য দেশে সামরিক হস্তক্ষেপ করার যে মার্কিন যুগ ছিল তার অবসান হয়েছে। যদিও এসব সামরিক অভিযান করা হতো ওই সব দেশে জাতি গঠনের (পশ্চিমা ধাঁচের গণতন্ত্র প্রতিষ্ঠা করতে) জন্য।

সূত্র : সিএনবিসি ও বিবিসি

Comments are closed.

%d bloggers like this: