বিশেষ ট্রেনে ঢাকায় আসবে কোরবানির পশু

0

  পবিত্র ঈদুল আজহায় কোরবানির পশু পরিবহনের জন্য বিশেষ ট্রেন চালু করতে যাচ্ছে সরকার। ঢাকা ও আশপাশের হাটে বিক্রির জন্য ‘ক্যাটল স্পেশাল ট্রেন’ নামে বিশেষ ট্রেন সার্ভিস পরিচালনা করবে বাংলাদেশ রেলওয়ে। ব্যবসায়ীদের চাহিদার ভিত্তিতে এর সংখ্যা কমবেশি হতে পারে বলে জানিয়েছে রেলওয়ে। করোনার সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতার কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশেষ ট্রেন চালুর সিদ্ধান্তের কথা জানিয়েছে রেলপথ মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, কোরবানির পশু পরিবহনের জন্য ব্যবহার হবে বিশেষ ট্রেনটি, যা চলবে ১৭, ১৮ ও ১৯ জুলাই। একটি ট্রেনের সংযুক্ত বগিতে ৪০০টি পর্যন্ত পশু পরিবহন করা যাবে জানিয়েছে রেলওয়ে।

জামালপুরের দেওয়ানগঞ্জ বাজার থেকে ঢাকার মধ্যে এই ট্রেন চলবে। দেওয়ানগঞ্জ বাজার থেকে বেলা সাড়ে তিনটায় ট্রেনটি ছেড়ে ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছাবে পরের দিন সকাল ছয়টায়। একটি ট্রেনে ৪০০টি পর্যন্ত পশু পরিবহন করা যাবে।

এর পাশাপাশি খুলনা এবং চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় পশু পরিবহনের জন্য ট্রেন চলাচলের ব্যবস্থা রয়েছে। তবে ব্যবসায়ীদের আগ্রহ থাকলে এখান থেকেও স্পেশাল ট্রেন চালানো হবে।

উল্লেখ্য, করোনাকালে কম খরচে ও নিরাপদে পশু পরিবহনের জন্য গত বছর ঈদুল আজহার মৌসুমে বিশেষ ট্রেন পরিচালনা করে বাংলাদেশ রেলওয়ে। গত বছর পশু পরিবহন করা হয়েছে ময়মনসিংহ ও জামালপুর থেকে। এবার এর সঙ্গে যুক্ত হচ্ছে দেশের উত্তরাঞ্চলও।

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় দুই উৎসবের মধ্যে একটি হচ্ছে পবিত্র ঈদুল আজহা। চাঁদ দেখার ওপর নির্ভরশীল এ ঈদ। আরবি বর্ষপঞ্জিতে ঈদুল আজহা জিলহজ মাসের ১০ তারিখে পড়ে।

চলতি ১৪৪২ হিজরি সন অনুযায়ী, যদি চলতি জিলকদ মাস ২৯ দিনে সম্পন্ন হয় তাহলে এবারের ঈদুল আজহা অনুষ্ঠিত হবে ২১ জুলাই। আর ৩০ দিনে সম্পন্ন হলে ঈদ একদিন পিছিয়ে হবে ২২ জুলাই।ঢাকার ডাক ডেস্ক  : 

Comments are closed.

%d bloggers like this: