বেলারুশ এবং রাশিয়া বাহ্যিক হুমকির জন্য যৌথভাবে প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত রয়েছে

0 32

এজেন্সিগুলি: বেলারুশ এবং রাশিয়া বাহ্যিক হুমকির প্রতি সাড়া দেবে, লুকাশেঙ্কো পম্পেওকে বলেছেন

মস্কো – বেলারুশের রাষ্ট্রপতি আলেকজান্ডার লুকাশেঙ্কো শনিবার আমেরিকার সেক্রেটারি অফ স্টেটের মাইক পম্পেওকে বলেছেন যে, বেলারুশ এবং রাশিয়া বাহ্যিক হুমকির জন্য যৌথভাবে প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত রয়েছে, রাশিয়ান এজেন্সি বেলারুশ রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে তাকে পদত্যাগ করার আহ্বান জানিয়ে বড় বিক্ষোভ সত্ত্বেও ক্ষমতায় অধিষ্ঠিত থাকা লুকাশেঙ্কো বিরোধী নেতাদের দ্বারা নির্ধারিত আলটিমেটামের পরে সোমবার জাতীয় হরতাল শুরু হতে পারে বলে প্রত্যাশা করছেন।

লুকাশেঙ্কো কোনও আলামত দেখেনি যে তিনি আলটিমেটামটি মনোযোগ দিয়ে পদত্যাগ করবেন।৯ আগস্টের নির্বাচনী জয়ের পরে তার  ২৬ বছরের শাসনের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়েছিল তার বিরোধীরা বলেছে যে কারচুপির শিকার হয়েছিল

সাম্প্রতিক বছরগুলিতে লুকাশেঙ্কো পশ্চিমা দেশগুলির সাথে বেড়াজাল তৈরি করার চেষ্টা করেছিলেন এবং পম্পেও সম্পর্ক স্বাভাবিক করার জন্য ফেব্রুয়ারিতে বেলারুশ ভ্রমণ করেছিলেন। তবে বিতর্কিত নির্বাচনের পরে সংকট লুকাশেঙ্কোকে তিহ্যবাহী মিত্র রাশিয়ার নিকটে ফিরিয়ে দেয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র শনিবার পম্পেওর এই আহ্বানের বিষয়টি নিশ্চিত করেছেন। “সেক্রেটারি বেলারুশ থেকে ভুলভাবে আটক হওয়া মার্কিন নাগরিক ভিটালি শকিলিয়ারভান্ডের সম্পূর্ণ মুক্তি এবং তাত্ক্ষণিকভাবে প্রস্থান করার আহ্বান জানিয়েছেন, বেলারুশের জনগণের গণতান্ত্রিক আকাঙ্ক্ষার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থনকে নিশ্চিত করেছেন,” মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন।

ওয়াশিংটন বেলারুশ কর্মকর্তাদের উপর মিনস্কে এবং দেশজুড়ে বিক্ষোভের সময় সহিংসতা শুরু করার পরে নিষেধাজ্ঞা জারি করেছে।

শনিবার মিনস্কের রাস্তায় বিক্ষোভকারীরা স্লোগান দিচ্ছিল এবং লাল-সাদা বিরোধী পতাকা উত্তোলন করছে, স্থানীয় গণমাধ্যমের তোলা ফুটেজে দেখা গেছে।

রাশিয়া বেলারুশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। একই সাথে, দেশগুলি উদীয়মান বাহ্যিক হুমকির জন্য যৌথভাবে প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত রয়েছে,” রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা বেলারুশ রাষ্ট্রীয় টেলিভিশনকে এই আহ্বানের বর্ণনা দিয়ে বলেছে।

পারস্পরিক মতামত অনুসারে, পম্পেওর ফেব্রুয়ারি মাসে মিনস্কে যাওয়ার পরে পরিস্থিতি নাটকীয়ভাবে পরিবর্তিত হয়েছে, নতুন চ্যালেঞ্জ উঠে এসেছে এবং উঠছে,” ইন্টারফ্যাক্স বেলারুশিয়ান রাষ্ট্রীয় টেলিভিশনকে উদ্ধৃত করে বলেছে।voice of america

Leave A Reply

Your email address will not be published.

%d bloggers like this: