ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর অবহিতকরন ও পরিকল্পনা সভা

কাজী বিপ্লব হাসান: জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর জাতীয় স্টিয়ারিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক বাংলাদেশ থেকে অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টিজনিত শিশু মৃত্যু প্রতিরোধ করার লক্ষ্যে আগামী ২৬ সেপ্টেম্বর জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করা হবে। উক্ত ক্যাম্পেইন সফল ভাবে বাস্তবায়নের লক্ষ্যে আজ ১৭ সেপ্টেম্বর সকাল ১১ টায় সিভিল সার্জন অফিসের কনফারেন্স রুমে জেলা অবহিতকরন ও কর্মপরিকল্পনা সভার আয়োজন করা হয়েছে।
জেলা সিভিল সার্জন অফিসের আয়োজনে উক্ত অবহিতকরন ও পরিকল্পনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপক কুমার রায়। জেলা সিভিল সার্জন ডাঃ আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ আফজাল, জনসাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের জাতীয় পুষ্টি সেবা বিভাগের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডাঃ মঞ্জুর আল মোর্শেদ চৌধুরী, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ আতিকুর রহমান ও ডাঃ দেবরাজ মালাকার, সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সাঈদ মামুন, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক সাজ্জাদ হোসেন, জেলা স্যানেটারী ইন্সপেক্টর গাজী মো: আমিন, ইপি আই বিভাগের সুপারিয়েন্ট আরিফুর রহমান, মুন্সিগঞ্জ পৌরসভার স্যানেটারী ইন্সপেক্টর লীনা সাহা সহ বিভিন্ন স্কুল থেকে আগত শিক্ষক, স্বাস্থ্য বিভাগের বিভিন্ন কর্মকর্তা এবং বিভিন্ন মিডিয়া ও প্রেসের সাংবাদিক বৃন্দ।
অবহিতকরণ সভায় ভিটামিন ‘এ’ এর কার্যকর দিক গুলো তুলে ধরা হয়। শিশুদের সুস্থ্য ভাবে বেঁচে থাকার জন্য, স্বাভাবিক বৃদ্ধির জন্য, শিশুর দৃষ্টি শক্তি প্রবণতা বৃদ্ধি সহ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য ভিটামিন ‘এ’ খুবই কার্যকরী। মানব দেহে ভিটামিন এ তৈরি হয় না তাই প্রাণীজ ও উদ্ভিজ খাবার খেয়ে দেহে ভিটামিন ‘এ’ তৈরী করতে হয়। ২৬ সেপ্টেম্বর থেকে ১৪ দিন ব্যাপী ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন চলবে।
মুন্সিগঞ্জ জেলার ৬ টি উপজেলাতে ৬ থেকে ১১ মাস পর্যন্ত ২৪,৪৭৫ জন শিশু এবং ১২ মাস থেকে ৫৯ মাস পর্যন্ত ১,৬৯,৪৮৪ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। স্থায়ী ৬ টি ও অস্থায়ী ১৬০৬ টি কেন্দ্র থেকে এ টিকা খাওয়ানো হবে। ১৬৫ জন স্বাস্থ্য সহকারী, ২১৭ জন পরিবার পরিকল্পনার সহকারী এবং ১১৭ জন সি এইচ সি পি এর কর্মী গন এবং ৩২৭০ জন স্বেচ্ছাসেবক কর্মীগন এইটিকা খাওয়াতে সহোযোগিতা করবেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.