Ultimate magazine theme for WordPress.

“ মুন্সীগঞ্জে নব নির্মিত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন এর শুভ উদ্বোধন”

0 26

কাজী বিপ্লব হাসান: ২৭ সেপ্টেম্বর ২০২০ মুন্সীগঞ্জে নব নির্মিত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন এর শুভ উদ্বোধন করা হয়েছে। ভিডিও কনফারেন্স এর মাধ্যমে সকাল ১১ টায় মাননীয় আইন মন্ত্রী আনিসুল হক এই ভবনটির শুভ উদ্ভোধন করেন। জেলা প্রশাসক কার্যালয়ে সিনিয়র জেলা ও দায়রা জজ হোসনেআরা বেগম এর সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেব উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন মুন্সীগঞ্জ-৩ আসনের এম.পি এ্যাড: মৃণাল কান্তি দাস, আইন ও বিচার বিষয়ক মন্ত্রনালয় এর সচিব মো: গোলাম সারওয়ার,ঢাকা বিভাগীয় গণপূর্ত মন্ত্রনালয়ের প্রকৌশলী মোসলে উদ্দিন আহমেদ, মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মনিরুজ্জামান তালুকদার, জেলা পুলিশ সুপার আব্দুল মোমেন ও চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রোকেয়া রহমান।
আইনমন্ত্রী আনিসুল হক বলেন আইনের শাসন ও সুবিধা প্রতিষ্ঠা করার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীন এর পর পরই প্রচেষ্টা চালিয়া গেছেন। তিনি সকল বিভাগকেই এগিয়ে নিতে চেষ্টা চালিয়েছিলেন। কিন্তু ৭৫ এর ১৫ ই আগষ্ট তাঁকে হত্যা করার পর দেশ থেকে আইন বিভাগ সহ সকল বিভাগ পিছু হঠতে শুরু করে। এমনকি বঙ্গবন্ধুর হত্যার বিচার কার্য পর্যন্ত বন্ধ করে রাখা হয়। ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল করে বঙ্গবন্ধু হত্যার বিচার কার্য সম্পন্ন করেন। দেশে এ পর্যন্ত ২৭ টি জেলায় চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন তৈরি করে বিচার কার্যকে সল্প সময়ে ও সহজে সম্পন্ন করে দেওয়ার সুযোগ করে দেওয়া হয়েছে।
এক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অত্যন্ত জরুরি হস্তক্ষেপ ছিল। বিচারকদের সুবিধা করে দেওয়ার পাশাপাশি করে আইনের উন্নয়ন করে যাচ্ছে এই চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত। প্রধানমন্ত্রী বিভিন্ন আইনজীবি সমিতিতে তাদের সুবিধার্তে এবং কাজের অগ্রগতির জন্য টাকা দিয়ে যাচ্ছেন। ভার্চুয়াল কোর্টের মাধ্যমে ৫১ হাজার বিচার কার্য সম্পাদন হয়েছে। এর আর আরো উন্নয়ন করা হবে।
গণপূর্ত অধিদপ্তরের সহযোগিতায় মুন্সীগঞ্জে ১২ তলা ফাউন্ডেশনের এই চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন এর ৮ তলা পর্যন্ত নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। ৯৯,৯৮৩.০০ বর্গ ফুট আয়তনের ভবনটির ৮ তলা পর্যন্ত নির্মাণে এ পর্যন্ত ব্যায় ধরা হয়েছে ৪৪২৩.৪৭ লক্ষ টাকা।

Leave A Reply

Your email address will not be published.