মুন্সীগঞ্জে পাগলা কুকুরের উপদ্রব, ১দিনে একই স্থানে ৪জন আহত

0 49

 

শেখ আলী আকবরঃ মুন্সীগঞ্জে পাগলা কুকুরের উপদ্রব সাম্প্রতি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। একই দিনে ও একই স্থানে ৪জনকে কামড়িয়ে আহত করেছে পাগলা কুকুর।
গত ২০ জানুয়ারি ২০১৮ শনিবার দুপুর সাড়ে ১২টায় সদর থানা মসজিদের সামেন সাউথ ইস্ট ব্যাংকের ম্যাসেঞ্জার মো: আহাদকে একটি পাগলা কুকুর অতর্কিতে দৌড়ে এসে তার পায়ে কামড়িয়ে ধরে। আশপাশ থেকে চারপাঁচজন লোক এসে পিটিয়েও কুকুরটিকে ছাড়াতে পারেনি। পরে কুকুরটি তার পায়ের মাংস ছিড়ে নিয়ে দৌড়ে পালিয়ে যায়। মারাত্বকভাবে আহত হয় মো আহাদ। এছাড়াও ঐদিন একই স্থানে আরো তিনজনকে পাগলা কুকুরে কামড়িয়েছে বলে আশপাশের লোকজন জানায়। মুন্সীগঞ্জ সদর হাসপাতাল সূত্রে জানা যায়, ঐ দিন মোট ু১৯জনকে থেকে ব্যাকসিন দেওয়া হয়। এছাড়া গত ৬ মাসে মুন্সীগঞ্জ জেলার দুটি পৌরসভা ও ৬টি উপজেলায় মোট ৯শত ৮২জনকে কুকুরের কামরের ব্যাকসিন দেওয়া হয়।

ছবি পাগলা কুকুরের কামড়ে আহত আহাদের পা।

এরমধ্যে ২০১৭ সালের আগষ্ট মাসে ১১৮জন, সেপ্টেম্বরে ১১৫জন, অক্টোবরে ১৭০ জন, নভেম্বরে ১৭৩জন, ডিসেম্বরে ২২৬ জন এবং ২০১৮ সালের জানুয়ারির ২২ তারিখ পর্যন্ত ১৮০জনকে ব্যাকসিন দেওয়া হয়।
আগে ঢাকা সিটি কর্পোরেশনসহ সকল জেলা শহরে বেওয়ারিশ কুকুর নিধনের ব্যবস্থা ছিল। কিন্তু পরে এ বিষয়ে কুকুর প্রেমীদের এক রিট পিটিশনের প্রেক্ষিতে হাইকোট থেকে বাংলাদেশে বেওয়ারিশ কুকুর মারা নিষিদ্ধ ঘোষণা করা হয় এবং এর পরবর্তীতে কুকুরকে জলাতঙ্ক প্রতিষেধক টিকা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। কিন্তু ভুক্তভোগীরা এই প্রতিবেদককে প্রশ্ন করেন শহরের সব কুকুকেই জলাতঙ্ক প্রতিষেধক টিকা দেওয়া সম্ভব হয় কি? আর গ্রাম গঞ্জে যেসব বেওয়ারিশ কুকুর রয়েছে সেগুলিকেই বা কি টিকা দিবে? তাছাড়া কুকুরে কামড়ানো আহাদের চিকিৎসার কে নিবে? কুকুরে কামড়ানোর পর আহত ব্যক্তিরা যে কষ্টে ভোগেন তারই বা ভাগ কে নিবে? বর্তমানে মুন্সীগঞ্জে পাগলা কুকুরের ভয়ে আতঙ্কিত স্কুলগামী ছোট ছোট ছেলে মেয়েদের অভিভাবকরা।

মুন্সিগঞ্জ ভয়েজ ডট কম
 

Leave A Reply

Your email address will not be published.

%d bloggers like this: