যুক্তরাষ্ট্রে এক মাসে সাড়ে ৭ লাখ শিশু করোনা আক্রান্ত

যুক্তরাষ্ট্রে এক মাসে সাড়ে ৭ লাখ শিশু করোনা আক্রান্ত

0

আন্তর্জাতিক ডেস্ক  :  যুক্তরাষ্ট্রে করোনার ডেল্টা ধরন হু হু করে বাড়ছে। স্কুল খোলার পর এবার ডেল্টায় আক্রান্ত হচ্ছে শিশুরাও। গত এক সপ্তাহে দেশটিতে আড়াই লাখের বেশি শিশু করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। স্থানীয় সময় মঙ্গলবার আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়াট্রিক্স (এএপি) জানিয়েছে, যুক্তরাষ্ট্রে ৫ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত করোনায় আক্রান্ত শিশু রোগীর সংখ্যা সাড়ে সাত লাখ। জুলাই মাসে স্কুল খুলে দেওয়ার পর শিশুদের করোনা আক্রান্তের এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

দ্যা ওয়াল স্ট্রিট জার্নালের তথ্য বলছে, ৩১টি রাজ্যের ১ হাজার স্কুলে আক্রান্তের সংখ্যা বেশি।

এএপি-র পরিসংখ্যান থেকে আরও জানা যায়, যুক্তরাষ্ট্রের ৪৯টি অঙ্গরাজ্যের গত ২৬ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত দুই লাখ ৫১ হাজার সাতশ ৮১ জন শিশুর শরীরে করোনা সনাক্ত করা গেছে। নতুন আক্রান্ত ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যেখানে জুলাই মাসের শেষ সপ্তাহে আক্রান্তের সংখ্যা ছিলো ৫০ হাজার।

করোনার নতুন ডেল্টা ধরন শুধু সংখ্যা বাড়াচ্ছে না, আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন শিশু বিশেষজ্ঞরা। সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে টেনেসিসহ বেশ কয়েকটি অঙ্গরাজ্য।

এএপি’র রিপোর্ট থেকে আরও জানা যায়, করোনার ডেল্টা ধরনে শিশুদের আক্রান্তের সংখ্যা ১৫ শতাংশ, যা গত জুলাই থেকে বৃদ্ধি পেয়েছে। হাসপাতালে ভর্তি শিশু রোগীর সংখ্যা ও শিশু মৃত্যুও বাড়ছে দেশটিতে। পরিসংখ্যানে উঠে আসে, হাসপাতালে শিশু রোগী ভর্তি বেড়েছে শূন্য দশমিক ১ শতাংশ থেকে ১ দশমিক ৯ শতাংশ এবং শিশু রোগীর মৃত্যু শূন্য দশমিক শূন্য শূন্য থেকে শূন্য দশমিক শূন্য তিন পর্যন্ত বেড়েছে।

শুধু করোনা আক্রান্ত নয়, করোনা উপসর্গ নিয়ে শিশু ভর্তি বাড়ছে হাসপাতালগুলোতে। শিশু বিশেষজ্ঞরা বলছেন, করোনার কারণে শিশুদের দীর্ঘমেয়াদি শারীরিক ও নেতিবাচক প্রভাব তো পড়বেই, মানসিক স্বাস্থ্যও ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা রয়েছে।সূত্র: দ্যা ওয়াল স্ট্রিট জার্নাল, ফোর্বস

Comments are closed.

%d bloggers like this: