Ultimate magazine theme for WordPress.

“শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মুন্সীগঞ্জ শিশু একাডেমিতে আলোচনা সভা ও পুরস্কার বিতরন”

38

কাজী বিপ্লব হাসান : আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। এ দিবস উদযাপন উপলক্ষে মুন্সীগঞ্জ জেলা শিশু একাডেমি এক আলোচনা সভা, বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরন এবং দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেন। সকাল ১০ টায় জেলা জেলা শিশু একাডেমি প্রাঙ্গনে এই আলোচনা সভা ও পুরস্কার বিতরনের আয়োজন করে জেলা প্রশাসন ও জেলা শিশু একাডেমি। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (সাধারন শাখা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইলোরা ইয়াসমিন। জেলা শিশু বিষয়ক কর্মকর্তা দেওয়ান হাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মুক্তিযোদ্ধা মতিউল ইসলাম হিরু, মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক সভ্যতার আলোর সম্পাদক মীর নাসির উদ্দিন উজ্জল, মুন্সীগঞ্জ পৌরসভার মহিলা কমিশনার নার্গিস আক্তার এবং উপস্থি ছিলেন পুরস্কার প্রাপ্ত শিশু কিশোর এবং তাদের গার্জিয়ানগন। রচনা , চিত্রাঙ্কন, মুক্তিযুদ্ধ ও দেশের গান, আবৃত্তি ও নৃত্য এই ৫ টি বিষয়ে ‘ক’ ও ‘খ’ গ্রুপের ১০ টি প্রতিযোগিতায় ২য় ও ৩য় স্থান অধিকারী ২০ জনের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি ইলোরা ইয়াসমিন। ১ম পুরস্কার প্রাপ্তিদের বিজয় দিবসের দিন পুরস্কৃত করা হবে।
প্রধান অতিথির বক্তব্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট ইলোরা ইয়াসমিন বলেন, আজ শহীদ বুদ্ধিজীবী দিবস। তোমাদের শিশুদের জানতে হবে এ দিবসটি কেন ষ্মরনীয়। যখন পাকিস্তানিরা দেখল বাঙালিদের সঙ্গে যুদ্ধে তারা পারছেনা, পরাজয় নিশ্চিত। তখন এ দেশকে মেধা শূন্য করতে এ দেশের শিক্ষিত সমাজের মানুষদের তারা বাড়ি থেকে ধরে নিয়ে মেরে ফেলে। এদের মধ্যে ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক, সাংবাদিক ও সংস্কৃতিক ব্যাক্তিবর্গ ছিলেন। তোমাদেরকে একদিন এদেশের ভার নিতে হবে। তাই এখন থেকেই তোমাদের সিদ্ধান্ত নিতে হবে, বড় হয়ে তোমরা কে ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক, সাংবাদিক সংস্কৃতিক ব্যাক্তি ও ব্যবসায়ী হবে। তাহলেই এ দেশে আবার মেধাবী শিক্ষিত লোক বৃদ্ধি পাবে। বিশ্বের মাঝে মাথা উচুকরে দ্বাড়াতে পারবে এ দেশ। আমি তোমাদের উজ্জল ভবিষ্যত কামনা করছি।
বিশেষ অতিথির বক্তব্যে মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক সভ্যতার আলোর সম্পাদক মীর নাসির উদ্দিন উজ্জল বলেন, তোমাদেরকে জ্ঞানে গুনে শিক্ষিত হতে হবে। বিজ্ঞান মনস্ক হওয়ার জন্য বেশি করে বিজ্ঞানের বই পড়তে হবে। তোমাদের অনেক কিছু জানতে হলে, জ্ঞান বৃদ্ধি করতে হলে বেশি করে বই পড়তে হবে। স্মার্ট ফোন ব্যবহার করলে কিন্তু জ্ঞান বৃদ্ধি পাবে না। বরং সারাক্ষন এই ফোন ব্যবহারের ফলে ব্রেন মেধা শূন্য হয়ে পড়বে। তাই তোমাদের এ ফোন ব্যবহার থেকে বিরত থাকতে বলেছি। তাতে তোমাদের মঙ্গল হবে।

Comments are closed.